TURNER IT SOLUTION

সোমবার ২২ জানুয়ারী ২০১৮ || সময়- ১০:৫৭ am

Warning: include(usbd/config/connect2.php) [function.include]: failed to open stream: No such file or directory in /home/onn24/public_html/details.php on line 82

Warning: include(usbd/config/connect2.php) [function.include]: failed to open stream: No such file or directory in /home/onn24/public_html/details.php on line 82

Warning: include() [function.include]: Failed opening 'usbd/config/connect2.php' for inclusion (include_path='.:/usr/lib/php:/usr/local/lib/php') in /home/onn24/public_html/details.php on line 82

Warning: mysql_num_rows() expects parameter 1 to be resource, boolean given in /home/onn24/public_html/details.php on line 84

বাংলাদেশে ভারত বিলীন হওয়ার সম্ভাবনা কতটুকু ?

  • বাংলাদেশে ভারত বিলীন হওয়ার সম্ভাবনা কতটুকু ?

    বাংলাদেশে ভারত বিলীন হওয়ার সম্ভাবনা কতটুকু ?

…..রাজু আহমেদ 

এদেশের যেসব নাগরিক দেশ প্রেমের মনোভাব নিয়ে মাতৃভূমি সম্পর্কে একটু-আধটু চিন্তা-ভাবনা করেন তাদের মনে এ প্রশ্নটি নিশ্চয়ই ঘুরপাক খায়-‘বাংলাদেশের সার্বভৌমত্বের ক্ষমতা কতদিন স্থায়ী হবে ?’ স্বাধীনতার দীর্ঘ বছর পরে এমন প্রশ্ন মনে আসার বহু উপাদান বাস্তবতায় উপস্থিত হয়েছে । এ দেশের একটি বৃহৎ রাজনৈতিক দলের অস্বাভাবিক ভারত নির্ভরতা এবং অন্য আরেকটি রাজনৈতিক দলের অতিরিক্ত ভারত বিমূখতাই এজন্য দায়ী । 


বাংলাদেশের জন্ম ইতিহাসের সাথে ভারতের নাম অঙ্গাঙ্গিভাবে জড়িয়ে আছে বটে কিন্তু সে সূত্রে যখন এদেশের সকল বিষয়ে ভারতমুখীতা, নির্ভরতা পরিলক্ষিত হয় তখন শঙ্কার যথেষ্ট যৌক্তিক কারণ উপস্থিত হয় । ন্যায্য অধিকার আদায়ের ক্ষেত্রেও ভারতের কাছে অতিরিক্ত নতজানু মানসিকতা, দেশের অভ্যন্তরীণ ব্যাপারে তাদের নগ্ন হস্তক্ষেপ, বাংলাদেশের নিজস্ব ব্যাপারে ভারতের কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ নেত্রীবৃন্দের লাঘামহীন উক্তি-বাংলাদেশের ভবিষ্যত পরিণতি নিয়ে দেশবাসীকে ভাবায় । অন্যদিকে বাংলাদেশের ভৌগলিক সীমানার তিন দিক ভারত বেষ্টিত থাকার কারনে এ দেশ প্রাকৃতিকভাবেই ভারতের প্রভাবাধীন । 

……
কয়েকদিন আগে বন্ধুদের আলোচনায় বাংলাদেশ-ভারতের সম্পর্ক এবং বাংলাদেশের ভবিষ্যত পরিণতি (বাংলাদেশের ভারতের অঙ্গরাজ্য হওয়ার সম্ভাবনা রয়েছে কিনা) নিয়ে বেশ জোরালো বিতর্ক হয়েছিল । তাতে এক বন্ধু বেশ যৌক্তিক কতগুলো কারণ বলে বললেন, নিকট ভবিষ্যতে বাংলাদেশ ভারতের অঙ্গরাজ্যে পরিণত হতে যাচ্ছে । তার বক্তব্যের তীব্র বিরোধিতা করে বলেছিলাম, ভারত রাষ্ট্রের নীতিনির্ধারকরা এতটা মূর্খ নয় যে, তারা বাংলাদেশকে তাদের অঙ্গরাজ্য বানানোর মত বোকামী করবে । কেননা, না চাইতেই যা পাওয়া যায় তা চাওয়ার মত বোকামী ভারত করবে না । 
……
অনেকগুলো উপ-লক্ষণ রয়েছে যে কারণে ভারত বাংলাদেশকে দখলের চেষ্টা করবে না-  
    
   * প্রত্যেক রাজ্যকে ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিপুল অর্থের সাহায্য দিতে হয় । অথচ বাংলাদেশ থেকে ভারত বিপুল অর্থ বিভিন্নভাবে নিতে পারছে । 
….
   * বৈদেশিক মুদ্রা আয়ের ক্ষেত্রে বাংলাদেশ ভারতের দ্বিতীয় বৃহত্তর বাজার । ভারতের রেমিট্যান্স প্রাপ্তির হিসাবে আমেরিকার পরেই বাংলাদেশ থেকে ভারতে সবচেয়ে বেশি রেমিট্যান্স যায় ।
…..
   * বাংলাদেশের শ্রমিকরা নিজেদের দেশে কাজ না পেয়ে বিদেশমুখী হলেও ভারতের লক্ষাধিক দক্ষ-অদক্ষ শ্রমিক বাংলাদেশের বিভিন্ন সেক্টরে উচ্চ বেতনে কাজ করার সুযোগ পাচ্ছে । 
……
   * ভারতের বেশ কয়েকটি অঙ্গরাজ্য রয়েছে যেগুলো স্বাধীন হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে । অনুপ চেটিয়ারা থেমে নাই । আত্মকলহ মেটানোর কাজেই ভারত হিমশীম খাচ্ছে ।  
…..
   * শুধু কাশ্মিরের মানুষকে শান্ত রাখার জন্য ভারতের প্রতি ৭ জন কাশ্মিরিয়ানের জন্য একজন আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করতে হয়েছে । তারপরেও সেখানে শান্তি ফিরিয়ে আনা সম্ভব হয়নি । কাজেই কাশ্মির থেকে ভারত শিক্ষা নিয়ে তারা বাংলাদেশের দিকে তাকাবে না । 
…….
   * কোন দেশের সরকার মূলত সে দেশের জনগণ কর্তৃক নির্বাচিত হলেও বাংলাদেশের প্রেক্ষাপট কিছুটা ব্যতিক্রম । এখানে সরকার নির্বাচনের জন্য জনগণের পছন্দের চেয়ে ভারত সরকারের দৃষ্টির গুরুত্ব বেশি । সুতরাং ভারত সরকার তাদের ইচ্ছামত বাংলাদেশের ক্ষমতাশীনদের প্রভাবিত করতে পারছে ।  
…..
 * বাংলাদেশ সংযুক্ত ভারতের সীমান্ত অঞ্চলকে রক্ষার করার জন্য ভারতের তেমন কোন বিনিয়োগ করতে হয়না কিংবা ঝুঁকিও নাই যতটা রয়েছে পাকিস্তান কিংবা চিনের সাথে । 
…..
   * দু’দেশের মধ্যে বিভিন্ন প্রকাশিত-অপ্রকাশিত চুক্তির দ্বারা সবসময় ভারতের স্বার্থই রক্ষা পাচ্ছে । কাজেই ভারত তার অঙ্গরাজ্য থেকে যে সুবিধা পায় তার চেয়ে বহুগুন বেশি সুবিধা বাংলাদেশ থেকে তারা অনায়াসেই পাচ্ছে । 
…..
   * প্রতিবেশীর সাথে ভারতের কোন ধরনের অন্যায় হস্তক্ষেপ কিংবা অযৌক্তিক আচরণের কোন জোড়ালো প্রতিবাদ বাংলাদেশের পক্ষ থেকে কোন শাসকগোষ্ঠীই উচ্চারণ করেনি । কাজেই ভারত তাদের অস্তিত্বের জন্য বাংলাদেশকে হুমকি মনে করার কোন সঙ্গত কারণ নাই । 
…….
* বাফার স্টেট হিসেবে বাংলাদেশকে নিয়ে ভারতের কিছুটা দুশ্চিন্তা আছে ঠিক কিন্তু চিনের শান্তিপূর্ণ অবস্থান এবং ভারতের সাথে আমেরিকার মিত্রতার সম্পর্কে ভারত বাংলাদেশ সম্পর্কে দুশ্চিন্তাহীন সময় কাটাতে পারছে ।
……
* সাংস্কৃতিক অঙ্গনে বাংলাদেশ ভারতের বৃহৎ বাজার । ভারতের নাটক, মুভি, এবং বই ভারতের বাজারের চেয়ে বাংলাদেশের বাজারে বেশি চলে । 
…….
বাংলাদেশী হিসেবে আমরা আজ ভারতের কাছে সর্বশান্ত নতজানু জাতিতে পরিণত হয়েছি । ভারতের আগ্রাসী আচরণের প্রতিবাদ করার সাহস পর্যন্ত আমাদের অবশিষ্ট নাই । ভারতের চুক্তি বহির্ভূত সিদ্ধান্তের কারণে উত্তরাঞ্চল মরুভূমিতে পরিণত হয়েছে, তিস্তার পানি পাওয়া যাচ্ছে না, পদ্মা তারা নব্যতা হারিয়েছে অথচ আমরা নির্বিকার দর্শকের ভূমিকায় রয়েছি । উপায়ও অবশ্য নাই ! বিশ্বের সকল দাতা সংস্থা যখন বাংলাদেশের মানুষের কর্মকান্ডে এদেশে বিনিয়োগ, সাহায্য থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে তখন ভারতের বিভিন্ন ব্যাংক ও প্রতিষ্ঠান কম সুদ এবং কঠিন শর্তে হাজার কোটি রূপি ঋণ দিয়ে তাদের স্বার্থ উসূল করে নিচ্ছে । আর এদেশের মানুষ পুতুলের ভূমিকায় অবিরাম অভিনয় করে যাচ্ছে । 
……

ONN TV
payoneer
নিউজ আর্কাইভ
সর্বাধিক পঠিত
সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ে ২ ব্যাপী ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান
ক্রীড়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান

সাতক্ষীরা  প্রতিনিধি: সখিপুর ইউনিয়নের সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ে ২ দিনব্যাপী ক্রীড়া, কুইজ, রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। বে-সরকারি প্রতিষ্ঠা

জেলা পরিষদের সদস্য প্রাথী শাপলার গনসংযোগ
জেলা পরিষদের সদস্য প্রাথী শাপলার গনসংযোগ

সাতক্ষীরা প্রতিনিধি: বিভিন্ন ইউনিয়ন পরিষদের সদস্য ও ইউপি চেয়ারম্যানদের সাথে গনসংযোগ করেছেন জেলা পরিষদের সদস্য প্রার্থী সোনিয়া পারভীন শাপলা। সোমবার

দেবহাটা রিপোর্টাস ক্লাবের নবগত নির্বাহী অফিসারের সাথে ফুলের শুভেচ্ছা ও মতবিনিময়
 শুভেচ্ছা ও মতবিনিময়

দেবহাটা প্রতিনিধি: দেবহাটা উপজেলা নবগত নির্বাহী কর্মকর্তার সাথে ফুলের শুভেচ্ছা জানিয়েছেন দেবহাটা রিপোর্টাস ক্লাবের নের্তৃবৃন্দরা। সোমবার দুপুরে নির

দেবহাটায় ছাত্রলীগের ৪দলীয় ক্রিকেট টুর্ণামেন্ট
৪দলীয় ক্রিকেট টুর্ণামেন্ট

মীর খায়রুল আলম, সাতক্ষীরা প্রতিনিধি: দেবহাটায় ছাত্রলীগের উদ্যেগে ৪দলীয় ক্রিকেট টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকালে উপজেলার গোপাখালি মাঠে দে

দেবহাটায় ইএনও’র বিভিন্ন প্রকল্প পরিদর্শন
দেবহাটায় ইএনও’র বিভিন্ন প্রকল্প পরিদর্শন

মীর খায়রুল আলম:: দেবহাটা উপজেলাকে মডেল করতে ছুটির দিনে উপজেলার বিভিন্ন প্রকল্পের কাজ পরিদর্শন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজ আল-আসাদ। শুক্রবা

শিরোনাম